পিরামিড ও মিশরীয় সভ্যতা ।


بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ

 (পিরামিড ও মিশরীয় সভ্যতা , পবিত্র কুরআন কি বলে?)
‘ফেরাঊন কোন ব্যক্তির নাম নয়। বরং এটি হল তৎকালীন মিসরের সম্রাটদের উপাধি। ক্বিবতী বংশীয় এই সম্রাটগণ কয়েক শতাব্দী ব্যাপী মিসর শাসন করেন। 
এই সময় মিসর সভ্যতা ও সমৃদ্ধির শীর্ষে পৌঁছে গিয়েছিল। লাশ মমিকরণ, পিরামিড (PYRAMID), স্ফিংক্স (SPHINX) প্রভৃতি তাদের সময়কার বৈজ্ঞানিক উন্নতির প্রমাণ বহন করে। পবিত্র কুরআনে তাদের কথা উল্লেখ করা আছে । তাদের ঘটনা শুনে নাই এমন মুসলিম হয়ত পাওয়া যাবে না । আর সাথে সাথে যে নবীর নাম উল্লেখ আছে তা হল মূসা আ:। পবিত্র কুরআনে মূসা আ: এর কাহিনী সবচেয়ে বেশী উল্লেখ আছে ।



পবিত্র কুরআনে ফেরাঊনের আলোচনা যত এসেছে, পূর্ব যুগের অন্য কোন নরপতি সম্পর্কে এত বেশী আলোচনা আসেনি।


সে নিজেকে এত প্রভাবশালী ছিল সে নিজেকে প্রভু বলে দাবি করত ।
ফেরাউন বলল, হে পরিষদবর্গ, আমি জানি না যে, আমি ব্যতীত তোমাদের কোন উপাস্য  ( আল্লাহ্ ) আছে। হে হামান, তুমি ইট পোড়াও, অতঃপর আমার জন্যে একটি প্রাসাদ নির্মাণ কর, যাতে আমি মূসার উপাস্যকে ( আল্লাহ্ ) উকি মেরে দেখতে পারি। আমার তো ধারণা এই যে, সে একজন মিথ্যাবাদী। [ সুরা কাসাস ২৮:৩৮ ]

মূল কথায় আসি - মহান আল্লাহ্ যাদের  এত শক্তিশালী বলে উল্লেখ করেছেন অবশ্যই কিছু শক্তিশালী নিদর্শন আছে । পিরামিড হলো তাদের স্থাপত্য নিদর্শন । সবচেয়ে বড় পিরামিড ‘গিজা’ যার উচ্চতা ১৩৮.৮ মিটার (আগে ১৪৬.৫ ছিল ,পরে ক্ষয় হয়েছে) ।  এটি নির্মান হয়েছির ৪,৫০০ বছর আগে । এটি তৈরী করতে ২.৩ মিলিয়ন পাথর ব্লক লেগেছিল আবার প্রতিটি পাথর ব্লকের গড় ওজন ২.৫ থেকে ১৫ টন [ ১ টন = ১০০০ কেজি ]। এত শুধু একটা পিরামিড নিয়ে বললাম মিশরে এ রকম ছোট বড় ৭৫ টি পিরামিড আছে । ফারাওরা মনে করত তারা মারা গেলে আবার জীবিত হবে এবং পরকালে তারা প্রভু বলে আবির্ভাব করবে তাই তাদের লাশ মমী করে অতি সুরক্ষিত ভাবে পিরামিডে রাখত ।

এ পিরামিড স্থাপত্য কৌশল নিয়ে আধুনিক প্রকৌশলীদের কাছে কোন যৌক্তিক সমাধান নেই । যার মধ্যে কিছু প্রশ্ন থেকেই গেল -
ü এত বড় বড় পাথরে এর উৎস কি?
ü কি ভাবে এত জ্ঞান পেল ?
ü এত শ্রমিক কৈ পেল ?
ü এত লোকের খাবার মরুভূমিতে কিভাবে যোগান সম্ভব ?
ü কিভাবে এত বড় বড় পাথর বহন করল ?
ü কিভাবে এত ভারী পাথর গুলো এত উপরে তুলল ?
ü কিভাবে এত বড় বড় পাথর সমান ভাবে কাটল ?
ü কিভাবে নকশা বা গাঁথুনি দিল যে ৪,৫০০ বছর ধরে টিকে আছে ?


যাই হোক তারা যে ‘গিজার’ পিরামিড তৈরী করেছিল তা ৪,৫০০ বছর ধরে পৃথিবীর সবচেয়ে লম্বা স্তম্ভ বা ভবন ছিল । মানুষ আধুনিক যুগের দোহাই দিয়েও তার উচ্চতাকে হার মানাতে সর্বপ্রথম ১৯৭২ সালে ট্রান্সআমেরিকা পিরামিড ভবন তৈরী করছিল তাও সেটি ছিল মাত্র ২৬০ মি. যা কিনা গিজা পিরামিডের চেয়ে ১১৩ মি. বেশী উঁচু । কারণ এর চেয়ে বেশী উচ্চতায় ভবন তৈরীর জ্ঞান তখনও এ যুগের মানুষের কাছে ছিল না । কিন্তু ২০১২ সালে লন্ডনের দ্য শার্ড টাওয়ার তার রেকর্ড ভেঙ্গে ফেলে তাও আবার ৪০ বছর ব্যবধানে । অথছ ফারাওদের টাওয়ার উচ্চতায় ৪,৫০০ ধরে এক নাম্বারে ছিল ।



তাহলে প্রশ্ন হলো মিশরের মরুভূমিতে টন ওজনের পাথর সংগ্রহ কিংবা পাথর বহন কারর মত এত কঠিন কাজ গুলো কিভাবে এত সহজে করেছিল ? আসলে পবিত্র কুরআনে এর সুস্পষ্ট ইঙ্গিত পাওয়া । 

মহান আল্লাহ্ পবিত্র কুরআনে বলেন 
- ফেরাউন তার সম্প্রদায়কে ডেকে বলল, হে আমার কওম, আমি কি মিসরের রাজা নই? এই নদী গুলো আমার নিম্নদেশে প্রবাহিত হয়, তোমরা কি দেখ না? [ সুরা যূখরুফ ৪৩:৫১ ]


পাথরের ব্লক
আকাশ থেকে দেখা মিশরীয় গিজার পিরামিড


আকাশ থেকে দেখলে বুঝা যায় এর চারদিকে শুধু মরুভূমি । যেখানে নদীর কোন চিহ্ন নেই । অথছ পবিত্র কুরআনে তার রাজত্বে নদীর কথা উল্লেখ করা হয়েছে । তার অর্থ কি মিশর আগে এ অবস্থায় ছিল না ? 

চলুন একটু দেখি -
এটা নিশ্চিত যে , পিরামিড বানানোর জন্য মিশরের এ রকম বড় বড় পাথর এর খন্ড অনুপস্থিত তাই এগুলোকে দূর থেকে আনা হয়েছে । কিন্তু বালুর মধ্যে এরকম কয়েক মিলিয়ন মিলিয়ন পাথরের খন্ড যার প্রতিটির ওজন গড়ে ২.৫ থেকে ১৫ টন এগুলোকে বালুর মধ্যে টানা কখনই সম্ভব নয় । শুধু একটাই উপায় আছে আর তা হলো নদী পথ । আর নদী মানেই তার মধ্যে সবুজ শ্যামল পরিবেশ , ফল-ফসল , সুখ-সমৃদ্ধি আরো কত কি ! আর তা না হলে ফেরাউন এত বড় রাজত্ব কায়েম করতে পারত না । তাই সে অহংকার করে ঐ কথা গুলো বলেছিল [ সুরা যূখরুফ ৪৩:৫১ ]


যুক্তরাজ্য ভিত্তিক সংবাদপত্র ডেইলিমেইল এক গবেষণা থেকে বলছে , প্রত্নতাত্ত্বিক গবেষকরা নীল নদের তলদেশ থেকে পুরানো পুষ্পরেণু ও চারকোল (কাঠ কয়লা) এর নমুনা পেয়েছেন যাদের বয়স হাজার বছর পুরানো । এ থেকে বুঝায় যায় পিরামিড বা ফিরাউনের রাজত্বে পানি বা জলাধার বা নদীর উপস্থিতি ছিল । 

গবেষকরা আরো বলেছেন- আজ থেকে ৪,২০০ বছর আগে মিশরের ফারাও বা ফিরাউনের রাজ্যে এক বিশাল খরার সৃষ্টি হয়েছিল তাতেই তাদের এত বড় সভ্যতা ধ্বংস হয়ে যায় । মার্সিয়া ম্যাকনট যিনি US Geological Survey (USGS) এর কাজ করতেন, তিনি বলেন - এমনকি ৪,০০০ বছর পূর্বে প্রাচীন পিরামিডগুলির শক্তিশালী নির্মাতারা এর শিকার হয়েছিলেন যখন তারা একটি পরিবর্তনশীল জলবায়ুর সাড়া দিতে অক্ষম ছিল। তাই বর্তমানে পিরামিডের আশেপাশে শুষ্ক বা মরুভূমি ।

চিন্তা করুন বিশ্বনবী সা: আজ থেকে প্রায় ১৪৫০ বছর আগে শুধু পবিত্র কুরআনের একটি লাইন বলেছেন আর তার গুরত্ব এতখানি । আসলে মহান আল্লাহ্ ছাড়া এসকল নিগুঢ় তত্ত্ব কে জানে !




(অতি সংক্ষিপ্ত)
মোহাম্মদ মুদ্দাচ্ছির ইসলাম পাটওয়ারী
B.Sc in Environmental Science ( NSTU )
M.Sc in WRD (BUET) [On-going]

Comments

Popular posts from this blog

সমুদ্রের কোন কোন প্রাণী খেতে পারবেন ?

পৃথিবী গোলাকার না ডিম্বাকার!

নূহ আ:এর নৌকা ও বিশ্ব স্বীকৃতি ।